1. shoheltanvir31@gmail.com : admin :
  2. zoyarah639@gmail.com : Zoya Rahman : Zoya Rahman
  3. abdullahjubayer40@gmail.com : abdullah al jubaye : abdullah al jubaye
  4. Aakilkhan9652@gmail.com : aysha khanom : aysha khanom
  5. innovahcare.khu@gmail.com : Faisal Ahmad : Faisal Ahmad
  6. officialjahid3@gmail.com : Jahid Khondoker : Jahid Khondoker
  7. simasum786@gmail.com : Md Sirazul Islam Masum : Md Sirazul Islam Masum
  8. shuvo67@Gmail.com : Naim Sarkar : Naim Sarkar
  9. sohelranahiru@gmail.com : shohel rana : shohel rana
  10. shohanrahman4151@gmail.com : shohan Rahman : shohan Rahman
ঋণ আবেদনের সময় বাড়ল ২ মে পর্যন্ত - 64 D News BD
বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৪:০১ অপরাহ্ন

ঋণ আবেদনের সময় বাড়ল ২ মে পর্যন্ত

  • পোস্টকৃত সময় মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
  • ৩ Time View

করোনাভাইরাসের কারণে রপ্তানিমুখী প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন দিতে ঋণ আবেদনের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন এ তহবিল থেকে ঋণের জন্য আবেদন করা যাবে আগামী ২ মে পর্যন্ত। এর আগে ২০ এপ্রিল পর্যন্ত আবেদনের শেষ সময় ছিল। তৈরি পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ, বিকেএমইএসহ বিভিন্ন শিল্প-বাণিজ্য সংগঠনের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন দিতে পাঁচ হাজার কোটি টাকার তহবিল গঠন করে সরকার। আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

এ ছাড়া এই তহবিল থেকে রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড), অর্থনৈতিক অঞ্চল (ইজেড) এবং হাইটেক পার্কের টাইপ-বি (দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন) শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন পরিশোধ করা যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগে শুধু দেশীয় মালিকদের জন্য এ সুবিধা ছিল।

দেশের সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সরকার এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে আলোচ্য আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড), অর্থনৈতিক অঞ্চল (ইজেড) এবং হাইটেক পার্কের টাইপ-বি শিল্পপ্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করা যাবে।

বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের প্রতিনিধিত্বকারী বাণিজ্য সংগঠনের আবেদনের পরিপ্রেক্ষিতে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, সচল রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের জন্য ঋণ আবেদনের সময় ২ মে পর্যন্ত বর্ধিত করা হলো। ২ মে পর্যন্ত প্রাপ্ত আবেদনের পরিপ্রেক্ষিতে ঋণ প্রদানকারী ব্যাংক তাদের ঋণের চাহিদা বাংলাদেশ ব্যাংকে ৩ মের মধ্যে পাঠাবে।

রপ্তানিমুখী কারখানার শ্রমিকদের মজুরি দিতে ৫ হাজার কোটি টাকার তহবিলের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ২ এপ্রিল একটি নীতিমালা জারি করেছে। শর্ত অনুযায়ী, কমপক্ষে ৮০ শতাংশ রপ্তানি হয়, এমন কারখানা সচল হিসেবে চিহ্নিত হবে। বিনা সুদে এ তহবিল থেকে ঋণ পাবে তারা। তবে ২ শতাংশ মাশুল নিতে পারবে ব্যাংক।

যেসব কারখানা গত ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের শ্রমিকদের নিয়মিত বেতন দিয়েছে, তারাই বিবেচিত হবে সচল প্রতিষ্ঠান হিসেবে। ঋণ পেতে পাশাপাশি ওই তিন মাসের রপ্তানি কার্যক্রমও থাকতে হবে তাদের।

সেয়ার করুন সোসাল মিডিয়াতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ দেখুন
© All rights reserved © 2019 64dnewsbd.com
Devloped By ZS Web Soft